মূলভাব: মানবমাত্রই সুখ প্রত্যাশী। সুখ-দুঃখ, দিবা-রাতের ন্যায় অবস্থান করলেও দুঃখের
সাগর পাড়ি না দিয়ে সুখ পাওয়া যায় না।
সম্প্রসারিত ভাব: সরােবরে কমল প্রস্ফুটিত হয়ে তার রূপ সকলকে আকৃষ্ট করে। মানুষ তখন কমল লাভ করার জন্য ব্যাকুল হয়। কমল লাভ করতে হলে তার ডগায় বিদ্যমান অসংখ্য কাটার আঘাত সহ্য করতে হয়। যে সামান্য কাটার আঘাত সহ্য করতে ভয় পায়, তার পক্ষে কমল চয়ন করা কোনােরূপেই সম্ভব নয়। যে মানুষ সামান্য আঘাতে বা কষ্টে ভেঙে পড়ে, তার দ্বারা জীবনে উন্নতি লাভ হয় না। সুখের পর দুঃখ এবং দুঃখের পরে সুখ আসে। সুখ-দুঃখ একসাথে আসে না। দুঃখের জ্বালা সহ্য করে, বাধাবিঘ্ন ঠেলে ফেলে ধৈর্য ও অধ্যবসায়ের সাহায্যে সুখ অর্জন করতে হয়। কাঁটার আঘাতে কষ্ট পাওয়ার ভয়ে যদি কেউ ফুল তােলা থেকে বিরত থাকে, তাহলে সে অপূর্ব সুন্দর ফুল প্রাপ্তির আনন্দ থেকে বঞ্চিত হয়। আবার যদি কেউ কাটার আঘাতজনিত দুঃখ-কষ্ট অগ্রাহ্য করে ফুল তুলতে সম্মত হয়, তাহলে সে দারুণ আনন্দ পুলকিত হয়।
মন্তব্য: পুষ্প লাভ করার আগে যেমন কাঁটার আঘাত সহ্য করতে হয়, সুখ লাভ করতে হলেও তেমনি দুঃখ-কষ্ট স্বীকার করতে হয়।
সম্প্রসারিত ভাব: সরােবরে কমল প্রস্ফুটিত হয়ে তার রূপ সকলকে আকৃষ্ট করে। মানুষ তখন কমল লাভ করার জন্য ব্যাকুল হয়। কমল লাভ করতে হলে তার ডগায় বিদ্যমান অসংখ্য কাটার আঘাত সহ্য করতে হয়। যে সামান্য কাটার আঘাত সহ্য করতে ভয় পায়, তার পক্ষে কমল চয়ন করা কোনােরূপেই সম্ভব নয়। যে মানুষ সামান্য আঘাতে বা কষ্টে ভেঙে পড়ে, তার দ্বারা জীবনে উন্নতি লাভ হয় না। সুখের পর দুঃখ এবং দুঃখের পরে সুখ আসে। সুখ-দুঃখ একসাথে আসে না। দুঃখের জ্বালা সহ্য করে, বাধাবিঘ্ন ঠেলে ফেলে ধৈর্য ও অধ্যবসায়ের সাহায্যে সুখ অর্জন করতে হয়। কাঁটার আঘাতে কষ্ট পাওয়ার ভয়ে যদি কেউ ফুল তােলা থেকে বিরত থাকে, তাহলে সে অপূর্ব সুন্দর ফুল প্রাপ্তির আনন্দ থেকে বঞ্চিত হয়। আবার যদি কেউ কাটার আঘাতজনিত দুঃখ-কষ্ট অগ্রাহ্য করে ফুল তুলতে সম্মত হয়, তাহলে সে দারুণ আনন্দ পুলকিত হয়।
মন্তব্য: পুষ্প লাভ করার আগে যেমন কাঁটার আঘাত সহ্য করতে হয়, সুখ লাভ করতে হলেও তেমনি দুঃখ-কষ্ট স্বীকার করতে হয়।
Post a Comment