বি.আর. আম্বেদকরের বিখ্যাত উক্তি পর্ব-২

বি.আর. আম্বেদকরের উক্তির দ্বিতীয় পর্বে আপনাদের জানাই স্বাগতম...

বি.আর. আম্বেদকরের বিখ্যাত বাণী, উক্তি ও স্ট্যাটাস, famous Quotes, expression and Status of Bhimrao Ramji Ambedkar bikkhato, ukti,  status,  Creationbangla-24
  1. ⛥ “এই পৃথিবীতে মহৎ প্রচেষ্টা ছাড়া কিছুই মূল্যবান নয়” – Bhimrao Ramji Ambedkar

  2. ⛥ “আপনি যদি মন থেকে মুক্ত থাকেন তবেই সত্যিকারের আপনি মুক্ত” – Bhimrao Ramji Ambedkar

  3. ⛥ “একটি সফল বিপ্লবের জন্য অসন্তুষ্টি থাকা আবশ্যক নয়। যা প্রয়োজন তা হল ন্যায়বিচার, প্রয়োজনীয়তা, রাজনৈতিক ও সামাজিক অধিকারের গুরুত্বের প্রতি গভীর ও গভীরতর বিশ্বাস” – Bhimrao Ramji Ambedkar

  4. ⛥ “আমরা যে স্বাধীনতা পেয়েছি তার জন্য আমরা কি করছি? আমরা আমাদের সমাজ ব্যবস্থার উন্নতির জন্য এই স্বাধীনতা পেয়েছি। বৈষম্য, জাতিভেদ এবং অন্যান্য বিষয়ে পরিপূর্ণতা, আমাদের মৌলিক অধিকারের সাথে আমাদের সংঘর্ষ ঘটায়” – Bhimrao Ramji Ambedkar

  5. ⛥ “যদি আমি মনে করি যে আমার তৈরি সংবিধানের অপব্যবহার হচ্ছে, তাহলে প্রথমে আমিই এটাকে পুড়িয়ে ফেলবো” – Bhimrao Ramji Ambedkar

  6. ⛥ “স্বাধীনতা মানে সাহস, এবং এই সাহস একটা দলের মধ্যে থাকা মানুষের সহযোগিতা থেকে গড়ে ওঠে” – Bhimrao Ramji Ambedkar

  7. ⛥ “শিক্ষা যেমন নারীদের জন্য গুরুত্বপূর্ণ তেমনি পুরুষদের জন্যও” – Bhimrao Ramji Ambedkar

  8. ⛥ “জ্ঞান প্রত্যেকের জীবনের একটি ভিত্তি হয়ে থাকে” – Bhimrao Ramji Ambedkar

  9. ⛥ “আজ ভারতীয়রা দুটি ভিন্ন মতাদর্শ দ্বারা শাসিত হচ্ছে। সংবিধানের প্রস্তাবনায় রাজনৈতিক আদর্শগুলি যেমন স্বাধীনতা, সমতা এবং ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করে এবং তেমনই ধর্মেমূর্ত সামাজিক আদর্শগুলি এটিকে অস্বীকার করে” – Bhimrao Ramji Ambedkar

  10. ⛥ “যদি আমাদের নিজের পায়ে দাঁড়াতে হয় তাহলে আমাদের অধিকারের জন্য লড়াই করতে হবে, নিজের শক্তি এবং ক্ষমতাকে চিনুন, কারণ ক্ষমতা ও প্রতিপত্তি আসে সংগ্রামের মাধ্যমে” – Bhimrao Ramji Ambedkar

  11. ⛥ “আমি বিশ্বাস করি না এবং কখনও বিশ্বাস করবো না যে ভগবান বুদ্ধ বিষ্ণুর অবতার ছিলেন। আমি এটাকে পাগলামি এবং মিথ্যা প্রচার বলে মনে করি” – Bhimrao Ramji Ambedkar

  12. ⛥ “যদিও আমি জন্মেছি হিন্দু হয়ে কিন্তু আমি আপনাকে দৃঢ়ভাবে আশ্বস্ত করতে পারি যে আমি হিন্দু হয়ে মরবো না”

  13. ⛥ “মন্দির যাত্রীদের দীর্ঘসারী যেদিন লাইব্রেরির দিকে অগ্রসর হবে। সেদিন কেউই আর আমার দেশকে মহাশক্তি হতে বাধা দিতে পারবে না”

  14. ⛥ “এই দুনিয়ার দরিদ্র তারাই যারা শিক্ষিত নয়। তাই অর্ধেক রুটি খান, কিন্তু আপনার সন্তানদের অবশ্যই শিক্ষা দিন”

  15. ⛥ “জ্ঞানী মানুষ বই পুজা করে, আর অজ্ঞ মানুষ পাথরের পূজা করে”

  16. ⛥ “যে তার দুর্ভোগ থেকে মুক্তি চায়, তাকে যুদ্ধ করতে হবে। আর যাকে লড়াই করতে হবে তাকে তার আগে ভালো করে পড়তে হবে। কারণ আপনি যদি জ্ঞান ছাড়াই যুদ্ধ করতে যান তাহলে আপনার পরাজয় নিশ্চিত”

  17. ⛥ “সমাজতন্ত্র ছাড়া দলিত-পরিশ্রমী মানুষের অর্থনৈতিক মুক্তি সম্ভব নয়”

  18. ⛥ “কিছু মানুষ মনে করে যে সমাজের জন্য ধর্মের প্রয়োজন নেই। আমি এই দৃষ্টিভঙ্গি ধারণ করি না। আমি ধর্মকে সমাজের জীবনচর্চার জন্য অপরিহার্য বলে মনে করি”

  19. ⛥ “শিক্ষিত হও, সংগঠিত থাকো, সংঘর্ষ করো”

  20. ⛥ “আমি একটি সম্প্রদায়ের অগ্রগতি পরিমাপ করি সেখানকার নারীদের অগ্রগতির দ্বারা”



Post a Comment

Previous Post Next Post