প্রাণ থাকলেই প্রাণী হওয়া যায়, কিন্তু মন না থাকলে মানুষ হওয়া যায় না।
মূলভাব: প্রাণ বা আত্মা থাকলেই মানুষকে প্রকৃত মানুষ বলা যায় না। মানুষ নামের যােগ্য
হতে হলে তাকে হতে হবে প্রশস্ত মনের অধিকারী। সম্প্রসারিত ভাব: প্রাণী হিসেবে মানুষেরও অন্যান্য প্রাণীর মতাে প্রাণ আছে, কিন্তু অন্যান্য প্রাণীর মানুষের মতাে মন নেই। সেদিক থেকে অন্যান্য প্রাণীদের চেয়ে মানুষ পুরােপুরি ব্যতিক্রম ও স্বতন্ত্র। মানুষের বিবেক আছে, বুদ্ধি আছে। সে বিবেক বুদ্ধি দ্বারা মানবিক গুণ অর্জন করতে পারলেই আমরা একজনকে মানুষ বলি, অন্যথায় নয়। কারণ বিবেকহীন মানুষ পশুর সমগােত্রীয়।মানুষের মধ্যে অনেক গুণের সমাবেশ আছে, যা অন্য কোনাে প্রাণীর মধ্যে নেই। মানুষ মনের দ্বারা অতি সহজেই ভালাে-মন্দ, ন্যায়-অন্যায়, সুন্দর-কুৎসিত ইত্যাদি উপলব্ধি করতে পারে। যা শত চেষ্টা করেও অন্য কোনাে প্রাণী পারে না। মানসিক উপলব্ধি ক্ষমতার জন্যই মানুষ অন্য প্রাণীদের চেয়ে শ্রেষ্ঠ। অন্যান্য প্রাণীর মতােই মানুষ মরণশীল। কিন্তু বিবেক ও বুদ্ধি দ্বারা সে অবিনশ্বর কীর্তির অধীশ্বর হতে পারে। অন্যান্য প্রাণী তা পারে না। মানুষের এই সৃজনশীল ক্ষমতা ও মননশীলতা অন্যান্য প্রাণীর ওপর তাকে শ্রেষ্ঠত্ব দান করেছে।
মন্তব্য: পৃথিবীতে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য মানুষকে মহৎ গুণাবলির অধিকারী হতে হয়। শুধু প্রাণ ধারণ করেই মানুষ নামের যােগ্য হওয়া যায় না।
Post a Comment